স্বপন শর্মা'র বদ হাওয়া

তোমার মতো চালাকচতুর বড্ড না

তুমি যেমন এক নিমিষে এটা সেটা সবটা করো
হটাৎ করে আমায় ছেড়ে নতুন কারো হাতটা ধরো।

আমি হয়তো সেরকম না, সেই ধান্ধাতে দাঁড়িয়ে থাকি
তোমার মতো চেয়ে থাকি।
তুমি যেমন অপলকে সারাটা দিন থাকতে পারো
আমার মতো অনেককে রোজ রাখতে পারো।
তবু আমি কি করে রোজ তোমার সাথে
আপন ভেবে দিন বা রাতে
চলতে থাকি, চলতে থাকি!

আমি হয়তো তোমার মতো চালাকচতুর বড্ড না
চালাক হলে ছেড়ে যেতাম, দূরে যেতাম
রাত্রিবেলায় ঘরের মধ্যে নারী নিতাম
তখন হয়তো নানা রঙের পানি পেতাম।

আমি হয়তো চালাক নই-
চালাক হলে তোমার কথায় বসবো কেন?
উঠবো কেন্ যখন তখন
সবটা তোমার ইচ্ছে মতন।

চালাক হলে তোমার মতো মিথ্যেবাদী
ছলচাতুরী আর কি হতাম?
হয়তো তখন কথা দিয়ে রাখতামে না
তোমার যতো খারাপগুলো ঢাকতামে না।

আমি বরং বোকাই থাকি
প্রয়োজনে নিচ্ছ ডাকি
সেটা কি হয় কম পাওয়া,
আমি একটু চালাক হলে-
দু'য়ের মাঝে ঢুকতো কবে বদ-হাওয়া!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

তানকা/স্বপন শর্মা