শিশির আজম-এর একক কবিতা

 শিশির আজম-এর একক কবিতা







শিশির আজম-এর একক কবিতা

আমি কীরকম লোক



আমার একটা বাড়ি দরকার
কিন্তু
বাড়ি কিনবার মতো
টাকা
বাড়ি বানাবার মতো
সময়
বাড়ি ভাড়া করবার মতো
রুচি

আমার নেই



নাস্তিক


আপনার বেহেশতের প্রতি আমার লোভ নেই জনাব
কোন বেহেশত আমি কিনতেও চাই না
আমার চোখ আমার
আমার কলম আমার
আমি ফেরেশতাও না শয়তানও না
হ্যা
আমি আমার রক্তের কথা শুনি
আপনি কি পারবেন রোমান গথিক স্থাপত্যে দুর্দমনীয় মুগ্ধতা ভুলে
আমার রক্তের কাছে পৌছতে
আমার রক্তের সিম্ফনি আপনি কখনও শুনতে পেয়েছেন
আমার রক্ত আমার
আমার কোন বেহেশতের দরকার নেই




সুখ


তোমার অতিসাধারন বিষয়াশয় আর কাজের ভিতর
তোমাকে সুখীই ভাবি
সুখে থাকো
হয়তো দেখতে পাওনি টেবিলে খবরের কাগজের অবিমৃষ্যকারিতা
তোমার ব্রাজিলিয়ান কফি তোমার রুশমার্কিনের গোয়েন্দাযুদ্ধ
সাম্যবাদী আত্মার শালবনে আমরা কতোবার ঘুরতে গেছি যার যার
পছন্দের পোশাকে
জানো না সেখানে গ্রাম এখন গ্রাম নেই শহর শহর নেই শহর গ্রাম
টগবগ ফুটছে
জলের ভিতর হাঁটি গোগলের জলের পাশাপাশি
বেঁচে থাকার জন্য তারা বড্ড গোলমাল করছে এমন কি মৃতদের সঙ্গেও
বিপ্লবীদের গ্রান্ড ক্যানিয়ন থেকে মানবসূত্র চুরি করে
প্রত্যেকে চেষ্টা করছে যার যার খিদে বাড়িয়ে নিতে
যদিও বর্তমান মানুষ আদিম মানুষের মতোই সামুদ্রিক ছোট্ট শামুকের
খোলের মধ্যে নিজেকে সঁপে দিতে স্বস্তিবোধ করে
আমরা জেনে গেছি রাস্তাদের নির্দিষ্ট রেখা নেই ইন্দ্রিয়ময়তা আছে
বিদ্যালয় নেই চিন্তাপ্রণালী নেই জুতোর পাহাড় আছে
ফুলের খামখেয়ালীপনা আর গর্ভ্যচ্যূতি দেখতে পাচ্ছি
স্কুলবালিকাদের সাতডিঙা মুখচ্ছবিতে
শতশত গাজাখোর গাজায় শিশুহত্যার প্রতিবাদে মিছিলে নেমেছে
হয়তো তুমি সুখী তোমাকে সুখীই ভাবি
প্রস্তরীভূত বাক্যবিন্যাসে কেউ একজন জীবনানন্দ বুঝিয়ে কেড়ে নিয়েছে
বদরক্তমাখা তোমার চুলের কাঁটা তোমার অক্ষশক্তির আদিম একাগ্রতা
এখন তুমি মুক্ত তোমাকে অনুসরন করা সূর্যকেন্দ্রিক ছায়ানিসর্গ থেকে 
দুঃস্বপ্নগুলি বেঞ্চের নিচে ঠেলে দিয়ে আমরা মোড়ের দোকানটাকে পাহারা দিই
যেন ঈশ্বর আমাদের দেখেননি চেনেন না কশ্মিনকালেও
বাদিকে বোটানিকাল গার্ডেনের গেটে উনি দাঁড় করিয়েছেন
এক নাস্তিককে
শান্ত
জলের মতো রাস্তা




সার্কাস খেলার দর্শক


যদি বল বাংলাদেশ একটা দেশ তাহলে দেশ
যদি বল প্রাইভেট কোম্পানি তাহলে তাই
অর্থাৎ গান্ধী না বুদ্ধ না তুমি হয়ে গেলে মন্ত্রীর লেজে ঝুলে থাকা চামচিকা
এ এক ধন্দ মানে প্রেমিকা আর রাষ্ট্র দুটোর জন্যই তোমার কনডম দরকার হয়
একদিকে তুমি আরেকদিকে জাতিসংঘ
স্টক একচেঞ্জ সুন্দরী প্রতিযোগিতা কালো ব্রায়ান লারার ৪০০
তুমি না ডান না বাম
না পুব না পশ্চিম
তুমি না শিক্ষক না চোরাকারবারী
আমি প্রতিদিন দেখি আমার নিজের বোনকে
আজ অনেকক্ষণ তাকিয়েছি এক মাংসহীন বেশ্যার দিকে
বন্ধ গ্যারেজের সামনে টিমটিমে সোডিয়ামে
হয়তো ঐ বেশ্যার এক ভাই আছে
সেও ধর্ষীত সুঠাম শক্তিমান অনমনীয় মুনাফার কাছে
প্রেম নেই বিবাহ আছে প্রসূতিসদন আছে
তোমাদের মধ্যে যে বদরাগী সেই কেবল চেঁচায় খিস্তি করে
পাবলিক প্লেসে থুতু
কি জীবনানন্দ কি কফিহাউস
অবসরে তোমরা অন্তত পাছা চুল্কোনোর মতো সহজ কাজটা
করতে পারতে





ত্রিভূজ


একথা তুমি বলতেই পারো যে আমার ভালোবাসায় খুঁত ছিল
হ্যা
শিশুর মতো আমি আঁকতে চেয়েছিলাম একটা ত্রিভূজ
যার থাকবে তিনটি কোণ
আর এর জন্য দরকার হবে তিনটি বাহু

আচ্ছা তিনটি বাহু মিলিয়ে নিতে দুটো শ্বাস
কখন
দাঁড়াতে পারে একই বৃষ্টির নিচে

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

তানকা/স্বপন শর্মা